Keyword Research এর মাধ্যমে আপনার নিজের ওয়েবসাইটে ট্র্যাফিক/ভিজিটর বৃদ্ধির আরো কিছু কার্যকরী পদ্ধতি

Keyword Research এর মাধ্যমে আপনার নিজের ওয়েবসাইটে ট্র্যাফিক/ভিজিটর বৃদ্ধির আরো কিছু কার্যকরী পদ্ধতি

গত দুইটি পোস্টে আপনি আপনার নিজের ওয়েবসাইটে কিভাবে ট্র্যাফিক/ভিজিটর বৃদ্ধি করতে পারেন তাই নিয়ে বিশদ আলোচনা করা হয়েছিলো। সেই পোস্ট দুটিতে মূলত Content Marketing এবং Search Engine Optimization এর সাহায্যে ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধির কিছু পদ্ধতি আলোচনা করেছিলাম আমরা।
আজকে আমরা Keyword Research এর মাধ্যমে কিভাবে সাইটের ভিজিটর বৃদ্ধি করা যায় – তা শেখার চেষ্টা করবো।
Keyword Research হলো এমন এক পদ্ধতি যার মাধ্যমে ধারাবাহিকভাবে আপনি সার্চ ইঞ্জিন থেকে বেশ ভালো পরিমাণে ভিজিটর আনতে পারবেন। কিওয়ার্ড হলো সেইসব “শব্দ বা শব্দগুচ্ছো” যা লিখে আপনার অডিয়েন্স সার্চ ইঞ্জিনে সার্চ করে।
১। এমন বিষয় বা টপিক টার্গেট করুন যার ট্র্যাফিক এর ভালো সম্ভবনা আছে।
SEO বা Search Engine Optimization এর মাধ্যমে ভালো পরিমাণে ট্র্যাফিক আপনার সাইটে আসতে পারে। Keyword Research এর সময় দুটি জিনিস ভালোভাবে খেয়াল করতে হবে – কতজন মানুষ গ্লোবালি সেই কিওয়ার্ড লিখে সার্চ দেয় এবং সেই কিওয়ার্ড এর জন্য রাঙ্ক করা কতটা কঠিন বা সহজ। এভাবে কিওয়ার্ড সমূহ খুঁজে বের করে সেই সম্পর্কিত কনটেন্ট লিখতে হবে।
২। লং টেইল কিওয়ার্ড গুলো কে টার্গেট করতে হবে।
৩ বা তার অধিক শব্দের কিওয়ার্ডগুলোকে ই লং টেইল কিওয়ার্ড বলে। লং টেইল কিওয়ার্ডগুলো বেশ সুনির্দিষ্ট হয়ে থাকে। যদিও এদের সার্চ ভলুইম কম হয়, কিন্তু এদের প্রতি মানুষের চাহিদা ও আগ্রহ বেশি থাকে। এবং বেশিরভাগ ক্ষেত্রেই লং টেইল কিওয়ার্ডগুলো রাঙ্ক করা মোটামুটিভাবে সহজ। তাই এগুলোও আপনার সাইটে ভালো পরিমাণে ট্র্যাফিক এনে দিতে পারবে।
৩। প্রশ্নভিত্তিক কিওয়ার্ডগুলোকে টার্গেট করুন।
মানুষ বিভিন্ন বিষয় জানতে প্রতিনিয়ত অনেক অনেক প্রশ্ন সার্চইঞ্জিন গুলোতে লিখে চলেছে। এক একটি কিওয়ার্ড এর উপর ভিত্তি করেই অনেকগুলো প্রশ্ন মানুষের থাকে। এই প্রশ্নগুলোর সুন্দর ও সম্পূর্ণ উত্তর আপনি যদি ঐ কিওয়ার্ডটির উপর তৈরি করা আর্টিকেলে দিতে পারেন, তাহলে একটি সমৃদ্ধ কনটেন্ট ভিত্তিক ওয়েবসাইট আপনার থাকবে এবং এখানে গুগল থেকে প্রচুর ট্র্যাফিকও আপনি পাবেন।
৪। কিওয়ার্ড গ্যাপ সনাক্ত করে – সেই অনুযায়ী কাজ করা।
আপনার সাইটে হয়তো প্রচুর কনটেন্ট ইতিমধ্যে তৈরি করা আছে। বেশ কিছু কিওয়ার্ড এর জন্যও আপনি কাজ করেছেন, কিন্তু এমন অনেক অনেক কিওয়ার্ড আছে যার জন্য আপনি এখনো ভালোভাবে কনটেন্ট তৈরি করেন নি বা তৈরি করার সুযোগ হয়নি। এটাই “কিওয়ার্ড গ্যাপ”। এমন ভালো ভালো সার্চ ভলুইমওয়ালা কিওয়ার্ডসমূহ খুঁজে বের করে, সেই অনুযায়ী কনটেন্ট তৈরি করে – রাঙ্ক করার চেষ্টা করুন।
৫। আপনার কনটেন্ট এ LSI কিওয়ার্ড সংযুক্ত করুন।
LSI কিওয়ার্ড হলো সেই কিওয়ার্ডগুলো যারা আপনার মেইন কিওয়ার্ড এর সাথে সম্পর্কিত। LSI কিওয়ার্ডসমূহ সার্চ ইঞ্জিনের রোবোটকে কনটেন্ট বা লেখা বুঝতে অনেক সাহায্য করে থাকে। LSI Graph টুলটির মাধ্যমে আপনার মূল কিওয়ার্ড এর LSI কিওয়ার্ডসমূহ আপনি সহজেই খুঁজে পাবেন। এই কিওয়ার্ডসমূহ আপনার আর্টিকেল এবং পেইজগুলোতে ব্যবহার করুন। এখান থেকেও আপনার ওয়েবসাইটটি বেশ ভালো ট্র্যাফিক পাবে।
এগুলো ছিলো Keyword Research এর মাধ্যমে ওয়েবসাইটে ট্র্যাফিক/ভিজিটর বৃদ্ধির কিছু পদ্ধতি। সামনে আমরা আরও অন্য মার্কেটিং সিস্টেমের মাদ্ধমে কিভাবে ওয়েবসাইটে আরো বেশি ট্র্যাফিক আনা যায়, সেটা জানাবো।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *