যে ৫টি গুণ একজন উদ্যোক্তাকে সফলতার পথে ধাবিত করে

এমন কিছু গুণ কি আছে যা একজন উদ্যোক্তাকে তার সফলতার পথে ধাবিত করতে সাহায্য করে? বিশ্ববিখ্যাত মোটিভেশনাল বক্তা এবং বিজনেস কোচ ব্রায়ান ট্রেইসি তার লেখা একটি আর্টিকেলে এমনই ৫টি গুণের বিষয়ে লিখেছেন যা একজন মানুষকে সফল উদ্যোক্তা হতে সাহায্য করতে পারে।
১। আত্ম-শৃঙ্খলা
আত্ম-শৃঙ্খলা এমন একটি গুণ যা একজন উদ্যোক্তার অবশ্যই থাকা উচিত। আপনার নিজেকে এমনভাবে তৈরি করে নিতে হবে যেন আপনার যখন যা যা করা উচিত তাই তাই আপনি করে ফেলতে পারেন(আপনার ভালো লাগুক বা নাই লাগুক)। দায়িক্তবোধ ও কর্তব্য থেকেই আত্ম-শৃঙ্খলার ব্যাপারটা গড়ে উঠে।
২। সততা
সততা এমন একটি গুণ যা শুধু ব্যবসায় নয়, জীবনের সবকিছুতেই থাকা দরকার। জীবনের সকল ক্ষেত্রে, ব্যবহারে ও লেনদেনে সততা বজায় রাখা প্রয়োজন। ব্যবসায়ের সম্পর্কগুলো কিন্তু বিশ্বাস এর উপর ভিত্তি করেই গড়ে উঠে। এবং ব্যবসায়ে আপনি সাফল্য তখনই পাবেন যখন মানুষ আপনাকে ভরসা ও বিশ্বাস করবে।
৩। ধৈর্যশীলতা
আপনার উদ্যোক্তা জীবনে এমন অনেক সময় ও কাল আসবে যখন আপনাকে বিভিন্ন কঠিন পরিস্থিতির মোকাবেলা করতে হবে। তখন এগুলোর মুখোমুখি হতে হলে আপনাকে ধৈর্যশীল হয়ে থাকতে হবে। “ধৈর্যশীলতা” এমন একটি গুণ যা কিনা আপনাকে মেরুদন্ডের মতোই সাপোর্ট দেবে। আপনার মনে আগে থেকেই ঠিক করে রাখতে হবে যে যত যাই ঘটুক, যত বাঁধাই সামনে আসুক – আপনি কখনো থেমে যাবেন নাহ, হাল ছেড়ে দেবেন নাহ।
৪। নিজের লক্ষ্যতে অবিচল থাকা
আপনার নিজের জন্য ও নিজের ব্যবসার জন্য লক্ষ্য তৈরি করতে হবে এবং সেই জন্য প্রতিনিয়ত কাজ করে যেতে হবে। নিজের ব্যবসার জন্য যে গোল বা মাইলফলক নির্দিষ্ট করবেন তার জন্য ধৈর্য রেখে প্রতিদিনই আপনাকে কাজ করে যেতে হবে।
৫। কর্মস্পৃহা
উদ্যোক্তা হিসেবে সফলতা পেতে হলে আপনার কর্মস্পৃহা প্রবল থাকতে হবে, ইংরেজিতে যাকে বলে Action-Oriented হতে পারা। দিনের কাজ দিনে শেষ করার পাশাপাশি করা কাজগুলো থেকে কি ফলাফল ও ফিডব্যাক আসছে – তার উপর ভিত্তি করে তারা তাদের কাজগুলোকে আরো ঠিকঠাক করে নেন। যদি ভুল হয়ে থাকে, সেখান থেকে শিখে কিভাবে আরো ভালো করা যায় – সেই চেষ্টা করেন তারা।
একজন সফল উদ্যোক্তার সবচেয়ে বড় গুণটি হলো হার না মেনে তিনি বিভিন্ন জিনিস চেষ্টা করে যেতে থাকেন।
উপরের এই ৫টি গুণের মাঝে আপনার কাছে কোনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হয়েছে – আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *