পার্ট- ১ (SEO তে এক্সপার্ট হতে করণীয় )

পার্ট- ১ (SEO তে এক্সপার্ট হতে করণীয় )

স্টেপ-১: SEO এর প্রতি ভালবাসা
SEOতে এক্সপার্ট হতে গেলে এর প্রতি প্রচন্ড আগ্রহ ও ভালবাসা থাকতে হবে। নিজেকে প্রশ্ন করতে হবে, আমি কি সত্যিই SEO শিখতে চাই? শুধু অর্থ উপার্জনের জন্য SEO শিখতে চাইলে আপনি খুব বেশি দূর এগুতে পারবেন না। এজন্য SEO এর প্রতি আগ্রহ বা টান অনুভব করেন কিনা সেটি আগে দেখে নিন?
আপনি যখন কোন কিছু ভালবাসবেন তখন সেটি করার জন্য যা যা প্রয়োজন (সময়, অর্থ, শ্রম, মেধা, ইত্যাদি বিনিয়োগ) সেগুলো করতে প্রস্তুত থাকবেন। আর আপনার কাজের প্রতি যদি ভালবাসাই না থাকে তাহলে কাজটি কেমন হলো তার কোন পরোয়া আপনি করবেন না। আর এই মানসিকতা এক্সপার্ট হওয়ার পথে প্রথম বাঁধা।
সুতরাং প্রথমেই আপনাকে নিশ্চিত করতে হবে যে, আপনি কি SEOকে ভালবাসেন, আপনি এটি শিখতে চান এবং এর উপর এক্সপার্ট হতে চান?
স্টেপ-২: ওয়েব সাইট বা ব্লগ থাকা
SEO শিখতে গেলে আপনার ব্লগ বা ওয়েব সাইট থাকতে হবে। ওয়ার্ড প্রেস থেকে আপনি ওয়েব সাইট তৈরি করতে পারেন। এছাড়া আপনি নিজের জন্য একটি ব্লগ তৈরি করতে পারেন অথবা কোন ব্লগিং প্লাটফর্মে যুক্ত হতে পারেন।
SEO শিখতে একটি ওয়েব সাইট আপনাকে অনেকভাবে সাহায্য করবে।
স্টেপ-৩: কনটেন্ট ক্রিয়েশন
এই পর্যায়ে আপনাকে অডিয়েন্সের জন্য কনটেন্ট লিখতে হবে। আপনার সাইট বা ব্লগে যদি কোন কনটেন্ট না থাকে তাহলে গুগলে আপনার সাইটকে কিভাবে র্যাঙ্কিং করবেন?
আপনি যে ব্যাপারে আগ্রহী বা প্যাশনেট সেই বিষয়ে কনটেন্ট তৈরি করুন। এটা SEO এর উপরও হতে পারে। SEO এর উপর কনটেন্ট লেখা দিয়ে আপনার SEO এক্সপার্ট হওয়ার যাত্রা শুরু হতে পারে। আর লেখালেখি বিষয়ে যদি আপনার আগ্রহ না থাকে তাহলে আপনি ব্লগিংয়ে ভাল করতে পারবেন না।
স্টেপ-৪: লিঙ্ক বিল্ডিং
আপনার ওয়েব পেইজকে র্যাঙ্কিং করাতে হলে অবশ্যই লিঙ্ক বিল্ডিং করতে হবে। যেমন আপনি যদি অ্যাস্ট্রোলজি নিয়ে লেখালেখি করেন, তাহলে টুইটার বা বাজসুমোর মতো সাইটে গিয়ে দেখতে পারেন অ্যাস্ট্রোলজি নিয়ে কারা পপুলার আর্টিকেল লেখছে। এছাড়া আপনার আর্টিকেলটি Ahrefs সাইটে সাবমিট করতে পারেন। এখান থেকে আপনি দেখতে পাবেন কারা পপুলার আর্টিকেলের সাথে নিজেদের ওয়েব সাইটের লিঙ্ক করছেন।
এর পর আপনিও বিভিন্ন আর্টিকেলের সাথে নিজের ওয়েব সাইটের লিঙ্ক করাতে পারেন। যখন আপনি অন্যের সাইটে লিঙ্ক বিল্ডিং করবেন তখন অন্যরাও আপনার সাইটে লিঙ্ক পাঠাবে। এছাড়া আপনি মেইল করে আপনার সাইটে অন্যকে লিঙ্ক পাঠাতে অনুরোধ করতে পারেন এবং নিজের সাইটের লিঙ্কটি রাখার জন্যও বলতে পারেন।
পরবর্তী আপডেট এর জন্য সাথে থাকুন

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *