trafic_images

আপনার নিজের ওয়েবসাইটে ট্র্যাফিক/ভিজিটর বৃদ্ধির কিছু কার্যকরী পদ্ধতি

আপনি হয়তো বেশ কষ্ট করে নিজের একটি ওয়েবসাইট তৈরি করেছেন। এখন এই ওয়েবসাইটে ভিজিটর আনবেন কি করে?
নিজেদের ওয়েবসাইট আছে এমন অনেকেরই মনেই এই প্রশ্নটা ঘুরপাক খায়; যে সুন্দর ও আকর্ষণীয় একটি ওয়েবসাইট তো বানানো হলো, কিন্তু তাতে ভিজিটর আসছে না তেমন একটা।
আজকের আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক/ভিজিটর বৃদ্ধির কিছু কার্যকরী পদ্ধতি নিয়ে আলোচনা করবো। আরো নির্দিষ্টভাবে বলতে গেলে, Content Marketing এর সাহায্যে কিভাবে ওয়েবসাইটে ট্র্যাফিক/ভিজিটর বৃদ্ধি করা যায় – তাই আজ আলোচনা করবো এই লেখায়।
১। এমন আর্টিকেল লিখুন যা মানুষের নির্দিষ্ট প্রশ্নের বিস্তৃত, সুন্দর ও গুছিয়ে উত্তর দেয়।
গুগলে মানুষ অনেক কিছুই লিখে সার্চ করে, জানতে চায়। তাই আপনার ওয়েবসাইট যে টপিকের, সেই টপিকের প্রশ্নগুলো উত্তর একে একে সুন্দর করে যদি গুছিয়ে দেয়া যায় – তাহলে সাইটে ভিজিটর বৃদ্ধি পাবে। তবে এই আর্টিকেলগুলো কে SEO Friendly হতে হবে।
২। আপনার ওয়েবসাইটের জন্য চিরসবুজ আর্টিকেল বা কনটেন্ট(Ever Green Content) লিখুন।
আপনার ওয়েবসাইট যে টপিকের, সেই টপিকের জন্য এভারগ্রিন কনটেন্ট লিখতে হবে। যেমন হতে পারে “বাচ্চাদের খাবার খাওয়ানোর ৭টি সহজ উপায়”, হতে পারে “কিভাবে ইংরেজি ভাষা দ্রুত শিখতে পারবো”। এইগুলো এমন কনটেন্ট বা আর্টিকেল হবে যা মানুষ এখন যেমন জানতে চাইছে, ২০ বছর পরেও এগুলো মানুষ জানতে ও শিখতে চাইবে। তাই এই ধরণের আর্টিকেল বা কনটেন্ট তৈরি করুন এবং ওয়েবসাইটে দিন।
৩। লম্বা ফর্মের আর্টিকেল বা কনটেন্ট লিখুন।
লম্বা আর্টিকেল বা কনটেন্ট এর মাধ্যমে ভিজিটরদের প্রশ্নের উত্তর গুছিয়ে বিশদভাবে দেয়া যায়। সুন্দর করে তৈরি করা মানসম্মত লম্বা/দীর্ঘ কনটেন্ট গুলো গুগল খুবই পছন্দ করে। এটা করতে পারলে সাইটে ভিজিটর বেশ ভালো পরিমাণেই বৃদ্ধি পাবে।
৪। লিস্ট করে লেখা আর্টিকেল বা কনটেন্ট ওয়েবসাইটে দিন।
লিস্ট করে তৈরি করা আর্টিকেল বা কনটেন্ট, ভিজিটররা খুবই পছন্দ করেন। যেমন হতে পারে “আপনার বাসা কম খরচে সাজিয়ে তোলার ১২টি উপায়”, হতে পারে “এই ৮টি সহজ উপায়ে যেভাবে নিজের ওজন কমাবেন”। সাইকোলজিকালি মানুষ এই ধরণের কনটেন্ট এর প্রতি বিশেষভাবে দুর্বল।
৫। আপনার আর্টিকেল বা কনটেন্ট এর জন্য কার্যকরী হেডলাইন বা শিরোনাম লিখুন।
একটি কার্যকরী হেডলাইন বা শিরোনাম, তার আর্টিকেলের পাঠকের সংখ্যা ৫ থেকে ১৫ গুন বাড়িয়ে দিতে পারে। তাই আপনার সাইটের কনটেন্ট ও আর্টিকেলসমূহের হেডলাইন বা শিরোনামগুলো যেন আকর্ষণীয় হয় – সেটার চেষ্টা করবেন। এভাবেও সাইটে বেশ কিছু ভিজিটর বৃদ্ধি পাবে, যা আপনার জন্য সহায়ক।
এগুলো ছিলো Content Marketing এর সাহায্যে ওয়েবসাইটে ট্র্যাফিক/ভিজিটর বৃদ্ধির কিছু পদ্ধতি। সামনে আমরা অন্য মার্কেটিং সিস্টেমের মাধ্যমে কিভাবে ওয়েবসাইটে আরো বেশি ট্র্যাফিক আনা যায়, সেটা শিখবো।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *